সস্তা ফোন ১ সেকেন্ডে ৬ লক্ষ রেজিস্ট্রেশান – মিথ্যে কথার প্রমাণ দেখে নিন। 


বুকিং-এর প্রথম ৪ ঘন্টার মধ্যেই ক্রাশ করে গিয়েছিল সস্তা ফোন কোম্পানীর একমাত্র ওয়েবসাইট। যেই ওয়েবসাইটে ফোনের কিছু স্টীল ছবি এবং নানান রকম ফিচার ছাড়া আর কিছুই লেখা নেই। অতি লোভ এবং উৎসাহে প্রচুর মানুষ সেখানে ভীড় জমিয়ে ফোন রেজিস্ট্রেশান করিয়েছেন সেটাও সত্যি। তবে সেই সংখ্যাটা কত ? কোম্পানীর ওয়েবসাইট দাবী করছে বুকিং-এর দিন সকাল থেকে প্রতি সেকেন্ডে ৬ লক্ষ মানুষ। 

২৫১ টাকায় স্মার্টফোন বানানো যতটা অসম্ভব তার থেকেও বেশী অসম্ভব এবং মিথ্যে দাবী করছেন এই কোম্পানী। ইন্টারনেট দুনিয়ায় কিছু ওয়েবসাইট আছে যেখানে গেলে যে কেউ খুব সহজে জানতে পারবে কোনো সাইটে প্রতিদিন কতজন ইউনিক ভিজিটর সেখানে প্রবেশ করেন। এছাড়াও কিছু এমন ওয়েবসাইট আছেন যারা বিভিন্ন ওয়েবসাইটের র‍্যাঙ্কিং-এর ব্যবস্থা করেন। পপুলারিটির বিচারে কোন সাইট কত নম্বরে। 

প্রথমে আসি, সেই সাইটের কথায় যারা ভিজিটর গোনে। এরকম সাইটগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় এবং অ্যাকুরেট হল cutstat.com। এই সাইটে গিয়ে নির্দিষ্ট বক্সে আপনি যে কোনো সাইটের অ্যাড্রেসটি লিখে update-এ ক্লিক করুন। আসল তথ্য বেরিয়ে আসবে। আজ ২০ ফেব্রুয়ারি সকাল ৯টায় এই সাইটে গিয়ে আপডেট করে দেখা গেছে, সস্তা মোবাইল কোম্পানীর ওয়েবসাইটে প্রতিদিন মাত্র ৩৮,৬০১ জন মানুষ ভিজিট করেন এবং এই সাইটটির বয়স মাত্র ১০ দিন। অর্থাৎ এখনও অবধি এই সাইটে মোট ৩ লক্ষ  ৮৬ হাজার ১০ জন মানুষের প্রবেশ ঘটেছে।
cutestat.com ছাড়াও আরো কিছু সাইট আছে যাদের পরিসংখ্যান-ও প্রায় একইরকম বা কাছাকাছি। যেমন information.domains – এই সাইটে গিয়ে চেক করলে দেখা যাবে সস্তা মোবাইলের ওয়েবসাইটে প্রতিদিনের ভিজিট সেই একই অর্থাৎ ৩৮,৬০১। সুতরাং বোঝা যাচ্ছে সস্তা কোম্পানী মিথ্যে দাবী করছে। এবার আসি কিছু অন্য জনপ্রিয় সাইটের তালিকায়। ধরা যাক indiatimes.com। এই সাইটের প্রতিদিন ১ কোটি ৬ লক্ষ ৪৯হাজার ৪৩০ জন ইউনিক ভিজিটর ভিজিট করেন। কই এই সাইট তো ক্রাশ হয় না। 

এবার আসা যাক র‍্যাঙ্কিং-এ। ইন্টারনেট দুনিয়ায় ওয়েবসাইটের র‍্যাঙ্কিং-এর বিচার করে alexa.com। এটি একটি সর্বজনবিদিত, সবথেকে বিশ্বাসযোগ্য এবং এই সাইটকেই অফিসিয়ালি সাইট র‍্যাঙ্কিং-এর মাপকাঠি মাপা হয়। এই সাইট অনুযায়ী 18th February 2016 তে এই সস্তা মোবাইলের ওয়েবসাইটের র‍্যাঙ্কিং ২৪,৯২৭ (in world) এবং ৬৫৮ (in india)। প্রসঙ্গত anandabazar.com – এর র‍্যাঙ্কিং ৩৪২৮ (in world) এবং ৪৩৮ (in india)।
সুতরাং আমি তো বুঝতে পারছি এই সস্তা সাইট মিথ্যে কথা বলছে। কিন্তু ভারত গরীব দেশ। আর গরীব মানুষ আশায় বাঁচে। তাদের ঝোলা ছোট কিন্তু স্বপ্ন অনেক বড়। এরা ছেঁড়া কাঁথায় শুয়ে শুয়ে স্করপিও গাড়ি চড়ার স্বপ্ন দেখে। প্রতিদিন ১০ টা ৮টা ডিউটি সেরে বাড়ি ফেরার সময় সুপার বাম্পার লটারি কাটে এবং ট্রেনে জানলার পাশে বসে বসে ভাবে টাকা পেলে এই করব, সেই করব। করাতে নয়, গরীবের যে ভাবাতেই সুখ। 
শেয়ার করুন এবং সকলকে এই বিষয়ে অবগত করুন। ধন্যবাদ।

Comments

Popular Posts